কাটার রেখে গতি ও সুয়িং-এ মনোনিবেশ মুস্তাফিজের

কাটার রেখে গতি ও সুয়িং-এ মনোনিবেশ মুস্তাফিজের

স্বাধীন কন্ঠ ডেস্কঃ মুস্তাফিজের সেরা অস্ত্র স্লোয়ার ও কাটার। এই অস্ত্র দিয়েই তিনি নাম করেছেন ক্রিকেট দুনিয়ায়। ওয়ানডে ও টি-২০ ফরম্যাটে তার এই অস্ত্র তাকে করেছে বিশ্বের সেরা বোলার। কিন্তু লঙ্গার ভার্সন ক্রিকেটে, মানে টেস্টে স্লোয়ার ও কাটার খুব একটা কার্যকর নয়। এ ফরম্যাটে দরকার গতি এবং সুয়িং। বিশেষ করে সুয়িং। কিন্তু গতি ও সুয়িং  মুস্তাফিজের ‘ন্যাচারাল’ অস্ত্র নয়।

টেস্টে ভালো করতে হলো তাকে এই দুটো অস্ত্র ভালোমতো রপ্ত করতেই হবে। কাটার বয় এখন এগুলো নিয়েই কাজ করে যাচ্ছেন। নেটে গতি বাড়িয়ে বল করছেন। চেস্টা করছেন সুয়িং করানোর। সামনে যেহেতু শ্রীলঙ্কা সফর। তাই শ্রীলঙ্কার আদলে উইকেট বানিয়ে সেখানে বোলিং করছেন মুস্তাফিজ। জানা গেছে, গতির পাশাপাশি সুয়িংয়ে উন্নতি করেছেন তিনি।

মিরপুরে কদিন ধরে চলছে শ্রীলঙ্কা সফরের প্রস্তুতি ক্যাম্প। ফাস্ট বোলিং কোচ ওয়ালশ ঢাকা আসেননি। তিনি সরাসরি শ্রীলঙ্কায় যোগ দেবেন দলের সঙ্গে। ওয়ালশের অনুপস্থিতি মুস্তাফিজকে টিপস দিচ্ছিন হেড কোচ চন্ডিনা হাথুরাসিংহে।

ওয়ালশের কাছ থেকে অবশ্য আগেই জেনে নিয়েছেন বলে কীভাবে সুয়িং করাতে হয়। বাকিটা শ্রীলঙ্কা পেঁছে জেনে নিবেন ক্যাবিবিয়ান কিংবদন্তির কাছ থেকে।

২০১৫ সালের জুনে ওয়ানডে অভিষেক হয় মুস্তাফিজের। এ পর্যন্ত খেলেছেন ১১ ওয়ানডে ও ১৫টি টি-২০। তবে টেস্ট খেলেছেন মাত্র ২টি। তার একটিতে আবার বল করারই সুযোগ হয়নি। মানে এক টেস্টে বল করার অভিজ্ঞতা নিয়ে শ্রীলঙ্কা যাচ্ছেন মুস্তাফিজ। সেই এক টেস্টে আবার মাত্র এক ইনিংসে বল করার সুযোগ হয়েছিল। সেখানে খারাপ বল করেননি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই ম্যাচে নিয়েছিলেন ৪ উইকেট।

শ্রীলঙ্কার মাটিতে টেস্ট জয়ের হিসেব কষছে বাংলাদেশ। এবং তা মুস্তাফিজকে কেন্দ্র করেই। কারণ টেস্ট জিততে হলে প্রতিপক্ষের ২০ উইকেট নিতে হবে। দেশের বাইরে যেটা মোটেও সহজ কাজ নয় বাংলাদেশের জন্য। তবে মুস্তাফিজ দলে আছেন বলেই আশা আর সাহস পাচ্ছে দল। মুস্তাফিজ নিজেও আত্মবিশ্বাসী। বিসিএলের দুই ম্যাচে বল হাতে ভালোই করেছেন। যেটা আশান্বিত করে তুলেছে কাটার বয়কে।

মুস্তাফিজ বলেন,‘অনেকদিন দলের বাইরে ছিলাম। চোটের পর নিউজিল্যান্ড সফরে থাকলেও টেস্টে খেলতে পারিনি। ইনজুরির পরে খেলার অভ্যাস ছিল না। ভারতে আমি যেতে পারিনি, তবে বিসিএলের দুটি ম্যাচ খেলায় আমার জন্য খুব ভালো হয়েছে। আশা শ্রীলঙ্কায় এটা ভালো ফল দেবে।’

Post Author: shadhinkantho

Leave a Reply