গুগলের বিরুদ্ধে আবারও ভুয়া সংবাদ ছড়ানোর অভিযোগ

গুগলের বিরুদ্ধে আবারও ভুয়া সংবাদ ছড়ানোর অভিযোগ উঠেছে। গুগল সার্চের সুবিধা ‘স্নিপেট’-এর মাধ্যমে বারবার মিথ্যা ও ষড়যন্ত্রমূলক সংবাদ ছড়িয়ে পড়ায় গুগলকে এই অভিযোগের মুখোমুখি হতে হলো।

গুগলে কিছু খুঁজে দেখলে ‘স্নিপেট’ অংশে স্বয়ংক্রিয়ভাবেই জনপ্রিয় কিছু ওয়েবসাইট থেকে সাধারণ প্রশ্নের সংক্ষিপ্ত কিছু উত্তর তুলে ধরা হয়। সার্চ রেজাল্টে এ উত্তরগুলো স্নিপেটে সরাসরি তুলে ধরা হয়। এ ছাড়া গুগলের স্মার্ট স্পিকার গুগল হোমের মাধ্যমেও স্নিপেট থেকে ভুয়া খবর ছড়িয়ে পড়ছে।

সঠিকভাবে কাজ করলে এটি সার্চ ইঞ্জিনকে সহায়তা করে কোনো লিংকে ক্লিক না করেও অনুসন্ধান ফলাফলের অপশনগুলো পেতে। যেমন ‘বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি কে’ লিখে খুঁজলে ইন্ডিয়ান এক্সপ্রেস থেকে আটজনের নামের একটি তালিকা সরাসরি চলে আসে অনুসন্ধানকারীর সামনে। এ জন্য সেই ওয়েবসাইটে ঢুকতে হয় না।

কিন্তু যখন এটি সঠিকভাবে কাজ করে না, তখনই গোলমালটা বাধে। কারণ, তখন এটি অনুসন্ধান ফলাফল হিসেবে অনুসন্ধানকারীর সামনে ভুয়া সংবাদ, গুজব ও মিথ্যা সংবাদগুলো প্রদর্শন করে। যার মাধ্যমে এসব ভুয়া সংবাদ ও গুজব ছড়িয়ে পড়ে। অবশ্য প্রাথমিক সংবাদের ভিত্তিতে তাদের এই অনুসন্ধান স্নিপেট ইতিমধ্যেই সরিয়ে নেওয়া হয়েছে।

গুগল প্রথমে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। পরে গুগলের এক মুখপাত্র বিবৃতিতে জানান, ‘সার্চ স্নিপেট মূলত একটি স্বয়ংক্রিয় ও অ্যালগরিদমের মাধ্যমে মিলিয়ে অনুসন্ধানের ফলাফলগুলো দেখানোর পদ্ধতি। এবং এই ফলাফলগুলো তৃতীয় পক্ষের ওয়েবসাইট থেকে আসে। কিন্তু দুর্ভাগ্যবশত কিছু অনুসন্ধানে অনুপযুক্ত বা বিভ্রান্তিকর বিষয়বস্তু উঠে এসেছে। আমরা যখনই এটি জানতে পেরেছি যে স্নিপেট আমাদের নীতি লঙ্ঘন করছে, তখনই আমরা দ্রুত এটি সরিয়ে নিয়েছি।’

Post Author: Pritom Sagor

Leave a Reply