জেনে রাখুন সুখী জীবনের ১০টি সূত্র!

সুখী জীবনের ১০টি সূত্রডাঃ মোঃ সাইফুল ইসলাম, লাইফস্টাইল কন্ট্রিবিউটর, স্বাধীন কন্ঠ। পরিবার অথবা সমাজে থাকতে হলে প্রত্যেক ব্যক্তিকেই সংঘর্ষ তথা প্রতিযোগিতা করতে হয়। আবার প্রত্যেক ব্যক্তিই নিজস্ব উপায়ে জীবনের সময় ব্যয় করতে পছন্দ করে থাকে। কিন্তু সুখী, সুন্দর ও সফল জীবনযাপন করা ভিন্ন কথা। সফল জীবনের অর্থ আবার সবার কাছে এক নয়।

সুখী ও সফল জীবনযাপনের জন্য কিছু বিষয়ের উপর ধ্যান রাখা জরুরী। আজকের লেখায় ১০টি কথা উল্লেখ করব যেগুলোর উপর ধ্যান রাখলে বিপদের সময়েও সুখী থাকতে পারেবেন।

১। অন্যান্যদের ভাব-ভঙ্গির উপর সচেতন দৃষ্টি রাখার প্রয়াস করবেন। কারণ, প্রায়ই আপনার আশপাশের লোক আপনার সম্পর্কে কি ধরনের চিন্তা-ভাবনা করে তা আপনার অজানা থাকে। কিন্তু একটু গভীরে প্রবেশ করলেই তাদের সম্পর্কে পুরোপুরি জানতে পারবেন।

২। প্রত্যেক ব্যক্তির সাথে সমভাবে মিশবেন। সে যা করুক বা যে পেশারই হোক তাকে সন্মান করবেন। এতে আপনি সমাজে আদর্শ প্রতিষ্ঠা করতে পারবেন।

৩। প্রত্যেক ঘটনায়ই নির্ভুল বানানোর চেষ্টা করবেন না। ঘটনা যেভাবে ঘটছে সেভাবেই দেখুন। কারণ, কিছু ঘটনাকে নিখুঁত করতে গিয়ে অনেককিছুই বর্বাদ করে ফেলতে পারেন।

৪। নিজের জন্য সময় বের করবেন। যখন মন সুখের দীর্ঘ শ্বাস নিতে চায় তখন অবশ্যই নিবেন। আপনার চাহিদাকে প্রথমে গুরুত্ব দিবেন। এটাকে স্বার্থপরতা ভাববেন না।

৫। পরিবারে আপনি যখন যে অবস্থাতে আছেন সেই অবস্থাতেই উপভোগ করবেন। ভবিষ্যত চিন্তায় মগ্ন হবেন না। কারণ, ভবিষ্যত কেউই দেখতে পারে না।

৬। সর্বদাই মনে করে দেখবেন, এই মুহূর্ত আপনার কেমন অনুভব হচ্ছে। তাহলে আপনি অন্তত সেই মুহূর্তটাকে উপভোগ করতে পারবেন।

৭। যা জরুরী তা খুব সুন্দরভাবে করবেন। যা কম জরুরী তাতে অধিক জরুরীর থেকে বেশি সময় দিবেন না। এমনভাবে কাজ করলে আপনার আত্মবিশ্বাস বৃদ্ধি পাবে এবং আত্মতৃপ্তি পাবেন।

৮। প্রথমে নিজের উপর সন্দেহ পোষণ করুন। পরে আপনার বিশ্বাসের উপর সন্দেহ পোষণ করতে পারেন।

৯। যে কথা বা কাজ ভুল হয়ে গেছে তা নিয়ে আর চিন্তিত হয়ে কাজ নেই। তাই তা নিয়ে আর ভয় পাবেন না। পরবর্তীতে যেন একই ভুল না হয় সেই কৌশল শিখবেন।

১০। নেতিবাচক পরিবেশ অথবা নেতিবাচক ধ্যান-ধারণার লোক থেকে সর্বদা দূরে থাকবেন।

আপনার সুখী, সুন্দর ও সফল জীবন কামনায় আজ এ পর্যন্তই। আনন্দে কাটুক প্রতিটি সময়।

 

Post Author: shadhinkantho

Leave a Reply