দিল্লির এটিএমে ‘চিলড্রেন ব্যাংক অব ইন্ডিয়ার’ নোট!

দিল্লির এটিএমে ‘চিলড্রেন ব্যাংক অব ইন্ডিয়ার’ নোট!

স্বাধীন কন্ঠ ডেস্কঃ ভারতের রাষ্ট্রায়ত্ত স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার একটি এটিএম থেকে এবার বেরিয়ে এসেছে ‘চিলড্রেন ব্যাংক অব ইন্ডিয়া’র ছাপসম্বলিত দুই হাজার টাকার নতুন নোট। আর সেই নোটের যেখানে সরকারি সিলমোহর থাকার কথা  সেখানে রয়েছে ‘চোরান লাবলে’ লেখা। রিজার্ভ ব্যাংকের নামের স্থলে রয়েছে ‘চিলড্রেন ব্যাংক অব ইন্ডিয়া’র নাম। আর টাকার জায়গায় লেখা ‘কুপন’। কেন্দ্রীয় সরকারের জায়গায় লেখা ‘বাচ্চো কা সরকার’। আর আরবিআই ছাপের জায়গায় লেখা ‘পিকে’।

দক্ষিণ দিল্লির সঙ্গম বিহারে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার একটি এটিএম থেকে ফেব্রুয়ারির ৬ তারিখ সন্ধ্যায় আট হাজার রুপি তুলতে গিয়ে এমন অদ্ভুত চেহারার চারটি দুই হাজার টাকার জাল নোট পান স্থানীয় এক বাসিন্দা। রোহিত কুমার নামে ঐ ব্যক্তি একটি বেসরকারি সংস্থার কাস্টমার কেয়ার এক্সিকিউটিভ। ওই এটিএমের নিরাপত্তা রক্ষীকে রোহিত নোটগুলি দেখালে তিনি সঙ্গে সঙ্গে টেলিফোন করেন ব্যাংক কর্তৃপক্ষকে। নির্দেশ পান ওই এটিএম মেশিনটি বন্ধ করে দিতে।

পুলিশ এসে তদন্ত করতে গিয়েও ওই মেশিনটি থেকে জাল নোট বেরিয়ে আসতে দেখে। এরপর থেকে ওই এটিএমটি ‘আউট অব সার্ভিস’ করে রাখা হয়েছে। দায়ের করা হয়েছে একটি প্রতারণার মামলাও। যিনি ওই মেশিনে শেষ বার টাকা জমা করেছিলেন, তার ছবিও সিসিটিভি ফুটেজ থেকে পেয়েছে পুলিশ।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এক টুইট বার্তায় বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এখন পর্যন্ত সঠিক উপায়ে নোট ছাপাতে পারেনি। তিনি কিভাবে দেশ চালাবেন? এ দেশ তামাশায় পরিণত হয়েছে।

Post Author: shadhinkantho

Leave a Reply