মন্ত্রী-এমপিদের বেতন বাড়লে গার্মেন্টস শ্রমিকদের কেন নয়

ঢাকা: বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, ‘রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী-এমপিদের বেতন বাড়লে গার্মেন্টস শ্রমিকদের বেতন কেন বাড়বে না? মন্ত্রী-এমপিদের বেতন বাড়লে শ্রমিকদের বেতন বাড়ানোর এই প্রশ্নটি আসতে পারে। তবে, কতটা বাড়বে তা আলোচনার বিষয়।

জাতীয় প্রেস ক্লাবের সামনে শুক্রবার দুপুরে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের ১৫তম দ্বিবার্ষিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাশেদ খান মেনন বলেন, শুরুতে গার্মেন্টস শ্রমিকদের বেতন ছিল ৫৭০ টাকা। তা থেকে এখন বেতন অনেক বেড়েছে। অনেক ত্যাগ-তিতিক্ষার মাধ্যমে এ অর্জন হয়েছে। তবে, দ্রব্যমূল্য যে বেড়েছে, সেদিকটাও দেখতে হবে।

তিনি বলেন, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী-এমপিদের বেতন বেড়েছে। কাজেই গার্মেন্ট শ্রমিকরা প্রশ্ন করতেই পারেন, কেন তাদের বেতন বাড়ছে না? অবশ্যই এ প্রশ্ন তারা করতে পারেন। তবে, বেতন কতো বাড়বে তা আলোচনার বিষয়। অনেকে বলেন, শ্রমিকেরা বাড়াবাড়ি করছেন। কিন্তু কারখানা বন্ধ করে শ্রমিকদের কাছ থেকে মুচলেকা নেওয়ার জন্য বাড়াবাড়ি করেছেন কারখানা মালিকরা। শ্রমিকরা মুচলেকা দেননি, দেবেনও না।

তিনি আরও বলেন, আন্দোলনের একটা ধারা আছে, তা বুঝতে হবে। নিয়ম মেনে, আইন মেনে আন্দোলন করলে দাবি অবশ্যই আদায় হবে। এজন্য ঐক্যের কোনো বিকল্প নেই। সবাইকে ঐক্যবদ্ধভাবে আন্দোলন করতে হবে।

সংগঠনের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান ছাড়া শ্রমিক সংগঠনগুলোর নেতারা বক্তব্য রাখেন।

শুক্রবার সকাল থেকেই জাতীয় প্রেস ক্লাবের সামনে হাজির হতে থাকেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের নেতাকর্মীরা। অনুষ্ঠান চলাকালে প্রেস ক্লাবের সামনের রাস্তা বন্ধ করে দেওয়া হয়।

Post Author: abubakar siddik

Leave a Reply