যুক্তরাষ্ট্রকে কড়া জবাব দেবে রাশিয়া

৩৫ জন রুশ কূটনৈতিককে বহিষ্কারের ঘটনায় ওয়াশিংটনকে কড়া জবাব দেয়ার অঙ্গীকার করেছে রাশিয়া। শুক্রবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন মুখপাত্র এ হুঁশিয়ারি দেন। বিবিসির অনলাইন ভার্সনে এ খবর জানানো হয়।

মুখপাত্র বলেন, এ ঘটনায় ক্রেমলিনের প্রতিক্রিয়ায় বেকায়দায় পড়বে যুক্তরাষ্ট্র। অবশ্য ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্টের দায়িত্ব নেয়া অবধি অপেক্ষা করবে রাশিয়া- এমনটিই ইঙ্গিত দিয়েছেন তিনি। কারণ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছে- এ অভিযোগের বিরোধী ট্রাম্প।

হ্যাকিংয়ের মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে বৃহস্পতিবার ৩৫ জন রাশিয়ান কূটনৈতিককে বহিষ্কার করে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন ডিসি এবং সানফ্রান্সিসকো কনসুলেটের এসব কূটনীতিক এবং তাদের পরিবারকে ৭২ ঘণ্টার মধ্যে নিজ দেশে ফিরে যাওয়ার নির্দেশ দেয়া হয়।

এছাড়া রুশ গোয়েন্দা সংস্থার সাথে সম্পৃক্ত ৯টি সংস্থা ও ব্যক্তির ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সেই সঙ্গে মেরিল্যান্ড এবং নিউইয়র্কে গোয়েন্দা তথ্যকেন্দ্র হিসেবে ব্যবহৃত হত এমন দুটি রুশ কম্পাউন্ডও বন্ধ করে দেয়া হবে বলে জানানো হয়েছে।

সম্প্রতি মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো দাবি করে, সদ্য অনুষ্ঠিত মার্কিন নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি এবং হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণা রুশ হ্যাকারদের কবলে পড়েছিল। ইমেইল হ্যাকিংয়ের মাধ্যমে রাশিয়া রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে জিততে সাহায্য করেছে। এমন অভিযোগের প্রেক্ষাপটে প্রেসিডেন্ট বারাক ওবামা রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। যদিও রাশিয়া ও ট্রাম্প এসব অভিযোগ নাকচ করেছে। সূত্র: বিবিসি

Post Author: abubakar siddik

Leave a Reply