রবিবার যেভাবে অনুষ্ঠিত হবে আইপিএলের নিলাম

আগামীকাল বসছে জনপ্রিয় ভারতীয়টি-২০ ক্রিকেট লিগ আইপিএলের নিলাম।এবারের  নিলামে তোলা হচ্ছে মোট ৩৫১ জন ক্রিকেটারকে। তাদের মধ্য থেকে মাত্র ৭৫ জন ক্রিকেটার আইপিএলে খেলার সুযোগ পাবেন। এই ৭৫ জন ক্রিকেটারদের মধ্যে ২৮ জন আবার বিদেশি।

দশ বছরের আইপিএলে এবারেই শেষ নিলাম। পরের সংস্করণের মেগা ইভেন্টের আগে পুরো নতুন স্কোয়াড গড়ার সুযোগ পাবে আইপিএল দলগুলি। তাই ভবিষ্যতের কথা ভাবনাচিন্তা করে বুঝে শুনে খরচ করার দিকেই ঝোঁক থাকবে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলোর।

এবারের আইপিএলে অলরাউন্ডারদের কেনার দিকেই নজর দিচ্ছে দলগুলো। বেন স্টোকস, কোরি অ্যান্ডারসনের মতো অলরাউন্ডার কিংবা অ্যালেক্স হেলস, জেসন রয়-দের মতো টি টোয়েন্টি স্পেশালিস্ট ব্যাটসম্যানদের চাহিদা আকাশছোঁয়া।

অন্যান্যবারের মতো এবারেও আইপিএলের নিলাম পরিচালনা করবেন ব্রিটিশ অকশনিয়ার রিচার্ড ম্যাডলি। এবার দেখা যাক আইপিএলের নিলাম কীভাবে পরিচালিত হয়—

• ৩৫১ জন ক্রিকেটারদের বিভিন্ন গ্রুপে তাঁদের ভূমিকা অনুযায়ী, যেমন-ব্যাটসম্যান, বোলার, অলরাউন্ডার হিসেবে ভাগ করা হবে।

• রিচার্ড ম্যাডলি একে একে ক্রিকেটারদের নাম ধরে ডাকবেন বেস প্রাইস উল্লেখ করে।

• এর পর উল্লিখিত ক্রিকেটার কোনও ফ্র্যাঞ্চাইজি পছন্দ হলে টিম প্যাডেল নির্দেশ করে সেই ক্রিকেটারকে কেনার জন্য ঝাঁপাতে পারে।

• এর পর সর্বোচ্চ প্রাইস হাঁকা দলই সংশ্লিষ্ট ক্রিকেটারকে কিনতে পারে। কোনও ক্রিকেটারের জন্য কোনও দলই বিড না করলে সেই ক্রিকেটার অবিক্রীত থেকে যাবেন।

• প্রথমবার নিলাম পর্ব মেটার পরে অবিক্রীত ক্রিকেটারদের ফের একবার হাতুড়ির তলায় ফেলা হবে। সেক্ষেত্রে সেই ক্রিকেটারকে বেস প্রাইসের অর্ধেক দামে কেনার সুযোগ থাকবে ফ্র্যাঞ্চাইজিগুলোর।

এর আগে তিনটি সংস্করণের আইপিএলে দেখা গিয়েছে গোপন বিডিংও। এই নিয়মে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি সংশ্লিষ্ট ক্রিকেটারের জন্য গোপন ব্যালটে বিড জমা দিয়েছিলেন ম্যাডলিকে। সর্বোচ্চ প্রাইস দেওয়া ফ্র্যাঞ্চাইজি সেই ক্রিকেটারকে হস্তগত করে।

এমনিতে নাইট রাইডার্সের জার্সিতে এবারে পাওয়া যাবে না আন্দ্রে রাসেলকে। ক্যারিবিয়ান সুপারস্টারের অভাব মেটাতে এবার বেন স্টোকস কিংবা কোরি অ্যান্ডারসনকে পাখির চোখ করছে শাহরুখের দল।

Post Author: Pritom Sagor

Leave a Reply